জাতীয় পরিচয়পত্র ছাড়াই কেনা যাবে সিম


সেপ্টেম্বর ৪ ২০১৮

  মোবাইল সিম

নতুন মোবাইল সিম কিনতে লাগবে না জাতীয় পরিচয়পত্র

গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা জোরদার করতে চালু হয়েছে ই-নিবন্ধন। এখন থেকে নতুন মোবাইল সিম কিনতে বা নিবন্ধন করতে কোনও ফরম পূরণ করতে হবে না কিংবা লাগবে না জাতীয় পরিচয়পত্র।

সম্প্রতি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ প্রসঙ্গে একটি নির্দেশনা দেশের সব মোবাইলফোন অপারেটরগুলোকে পাঠিয়েছে। চলতি মাসের ১ তারিখ থেকে অপারেটরগুলো নতুন নিয়মে সিম বিক্রি ও নিবন্ধন করছে।

গ্রামীণফোন সূত্রে জানা গেছে, গ্রাহকদের জন্য ই-নিবন্ধন বা ইলেকট্রনিক রেজিস্ট্রেশন সেবা নিয়ে এসেছে গ্রামীণফোন। অপরদিকে অপারেটরটি দেশে ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করেছে বলে বাংলালিংক সূত্রে জানা গেছে।

জানা গেছে, ই-নিবন্ধন একটি কাগজবিহীন সিম নিবন্ধন প্রক্রিয়া যেখানে গ্রাহকদের নতুন সিম কেনার জন্য ছবি কিংবা কোনও আইডি (জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) দিতে হবে না।

নতুন সিম বিক্রির ক্ষেত্রে প্রাথমিকভাবে ই-নিবন্ধন প্রক্রিয়ায় এখন থেকে গ্রাহক সিম বিক্রেতাকে শুধু তার নাম, আইডি নম্বর, জন্ম তারিখ, বর্তমান ঠিকানা ও আঙুলের ছাপ দেওয়ার মাধ্যমেই নতুন সিম কিনতে পারবেন। এছাড়া, গ্রাহককে গ্রাহক আবেদন পত্রও (এসএএফ) পূরণ করতে হবে না।

সম্পূর্ণ প্রক্রিয়াই গ্রাহক সম্পন্ন করতে পারবেন বিনা খরচে। তবে নতুন সংযোগের দাম কিংবা প্রাসঙ্গিক সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ধীরে ধীরে এ প্রক্রিয়া মালিকানা হস্তান্তরসহ (গ্রাহক ও করপোরেট), দ্বৈত দাবি, মৃত্যুর মামলা নিষ্পত্তি, এমএনপি ও ঠিকানা পরিবর্তন প্রভৃতি ক্ষেত্রেও কার্যকর হবে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন