যেভাবে বানাবেন ক্রিম জাম মিষ্টি


জুলাই ১৬ ২০১৮

লাইফস্টাইল ডেস্ক: ঘরেই বানিয়ে ফেলতে পারেন মজাদার ক্রিম জাম মিষ্টি। এই মিষ্টিতে একই সঙ্গে পাওয়া যায় কালোজাম ও ক্রিম বা মালাইয়ের স্বাদ। জেনে নিন রেসিপি।
ক্রিম জাম মিষ্টি
উপকরণ
সুজি- ২ টেবিল চামচ
গুঁড়া দুধ- ২ কাপ
ময়দা- ১/৩ কাপ
লবণ- ১ চিমটি
বেকিং পাউডার- ১ চা চামচ
ঘি- ১ টেবিল চামচ
ফুড কালার- ২ ফোঁটা (ঐচ্ছিক)
তরল দুধ- ৩/৪ কাপ
তেল- প্রয়োজন মতো
সিরা তৈরি উপকরণ
চিনি- ২ কাপ
এলাচ- কয়েকটি
পানি- সাড়ে ৩ কাপ
লেবুর রস- ১০ ফোঁটা
মালাই তৈরির উপকরণ
গুঁড়া দুধ- ১ কাপ
চিনি- ১/৩ কাপ
তরল দুধ- ১/৩ কাপ
ঘি- ১ টেবিল চামচ
প্রস্তুত প্রণালি
সুজি ২ টেবিল চামচ পানি দিয়ে গুলে রেখে দিন ১০ মিনিটের জন্য। সুজি ভাজার দরকার নেই। আরেকটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা ও বেকিং পাউডার দিন। লবণ, ফুড কালার ও ভিজিয়ে রাখা সুজি দিন। ঘি দিয়ে মেখে নিন মিশ্রণ। একটু একটু করে তরল দুধ দিয়ে মিশ্রণটি মেখে ডো বানিয়ে নিন। ডো যেন খুব বেশি শক্ত না হয়। ডো একটু আঠালো হতে হবে। প্রয়োজন হলে আরও দুধ মেশাতে পারেন। বাটির উপর পাতলা প্লাস্টিক আটকে ৬ মিনিট রেখে দিন ডো। ৬ মিনিট পর হাতে সামান্য ঘি মেখে ছোট একটি অংশ ডো থেকে নিয়ে গোল করুন, তারপর মিষ্টির আকৃতি করুন। মিষ্টিতে যেন কোনও ফাটল না থাকে। ফাটল থাকলে ভাজার সময় ভেঙ্গে যাবে মিষ্টি। মিষ্টির আকৃতিও খুব বেশি বড় করবেন না। কারণ সিরায় ডোবানোর পর এটি ফুলে দ্বিগুণ হয়ে যাবে।
অল্প আঁচে প্যানে তেল গরম করুন। কুসুম গরম তেলে মিষ্টি ছেড়ে দিন। তেল যেন অতিরিক্ত গরম না থাকে। ডুবো তেলে ভাজতে হবে মিষ্টি। মিষ্টি ছাড়ার দুই এক মিনিটের মধ্যেই উল্টে দিতে হবে। ৪/৫ মিনিট পর মিষ্টিগুলো ফুলে ভেসে উঠবে। উল্টেপাল্টে ১২ থেকে ১৩ মিনিট ভাজার পর চুলার আঁচ সামান্য বাড়িয়ে সঠিক রং আসা পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে মিষ্টি উঠিয়ে নিন।
সিরা তৈরি জন্য সব উপকরণ চুলায় দিয়ে জ্বাল করুন। বেশি ঘন করার দরকার নাই। একটি বলক ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসলে কুসুম গরম মিষ্টিগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে নিন। ঢাকনায় কোনও ছিদ্র থাকলে বন্ধ করে দিন। চুলার আঁচ মিডিয়াম থাকবে। ১০ মিনিট পর চুলা বন্ধ করে ঠাণ্ডা করে নিন মিষ্টি। ঠাণ্ডা হলে তারপর ঢাকনা খুলুন।
চুলায় একটি প্যানে মালাই তৈরির সব উপকরণ দিয়ে জ্বাল দিতে থাকুন। ঘনঘন নাড়তে হবে। তরল ভাব কমে ক্রিমি হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। পাইপিং ব্যাগে বা প্লাস্টিকের ব্যাগে ক্রিম নিন। মিষ্টি মাঝখান থেকে চিরে প্রয়োজন মতো ক্রিম ঢুকিয়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার ক্রিম জাম মিষ্টি!

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন