যেভাবে দূর করবেন লোমকূপের গোড়ার ময়লা


জুলাই ১৬ ২০১৮

লাইফস্টাইল ডেস্ক: অযত্নে ও ধুলাবালি জমে লোমকূপ আটকে যায়। এতে কালচে দেখায় ত্বক। এ সমস্যা থেকে মুক্তি পেতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিকল্প নেই। লোমকূপ আটকে ব্ল্যাকহেডসের জন্ম হয়। এছাড়া ব্রণেরও অন্যতম কারণ এটি। অনেক সময় লোমকূপ বড় হয়ে যায়। ঘরোয়া পদ্ধতিতে দূর করতে পারেন লোমকূপে জমে থাকা ময়লা।

পেঁপে ও মিষ্টি কুমড়া
২ টেবিল চামচ মিষ্টি কুমড়া বাটার সঙ্গে আধা কাপ পাকা পেঁপে বাটা মেশান। ২ চা চামচ কফি পাউডার ও ১ চা চামচ জোজোবা অয়েল মিশিয়ে ভালো করে নেড়ে নিন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
মধু
আধা কাপ অপরিশোধিত মধুর সঙ্গে ৩ টেবিল চামচ কমলার রস মেশান। ১ চা চামচ মোটা দানার লবণ মিশিয়ে নিন। এবার ফেসপ্যাকটি ঘষে ঘষে লাগান ত্বকে। ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন ত্বকের
গ্রিন টি
১ টেবিল চামচ গ্রিন টি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ চিনি মেশান। মিশ্রণটি ত্বকে ২ মিনিট ম্যাসাজ করুন। ধীরে ধীরে করবেন ম্যাসাজ। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
দারুচিনি ও অ্যালোভেরা
১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ১/৪ কাপ অ্যালোভেরা জেল মেশান। মিশ্রণটি চক্রাকারে ম্যাসাজ করুন ত্বকে। ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।
হলুদ
১ চা চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা চামচ মধু ও ১ চা চামচ নারকেল তেল মেশান। মিশ্রণটি ত্বকে আধা ঘণ্টা লাগিয়ে রেখে ফেসওয়াশের সাহায্যে ধুয়ে ফেলুন।

তথ্য: রিডার্স ডাইজেস্ট

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন