জেলাব্যাপি বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত


মার্চ ১৭ ২০১৮

ডেস্ক রিপোর্ট: যথাযোগ্য মর্যাদায় জেলাব্যাপি বঙ্গবন্ধুর জন্মদিন এবং জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। ‘বঙ্গবন্ধুর জন্মদিন : রঙ ছড়ানো আলো লাল সবুজের বাংলাদেশ থাকবে শিশু ভালো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে জেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রশাসন, এনজিও, সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানে বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা, শিশু সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে জেলার প্রধান অনুষ্ঠান আয়োজন করে জেলা প্রশাসন। শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এসময় তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন শ্রেষ্ঠ বাঙালী ও অবিসংবাদিত নেতা। এই মহান মানুষটির জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বাঙালী জাতিসহ বিশ^বাসী জাতির জনক বঙ্গবন্ধুকে স্মরণ করবে।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম রিফাত আমিন, জেলা পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এন.এম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল লতিফ খান, সাতক্ষীরা সিভিল সার্জন ডা. তাওহিদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল হান্নান, সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, জেলা ডেপুটি কমান্ডার আবুবক্কর সিদ্দিক, সহকারি পুলিশ সুপার মেরিনা আক্তার, সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক, সাতক্ষীরা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জি.এম আজিজুর রহমান, সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. জিয়াউল হক, জেলা শিক্ষা অফিসার এস.এম আব্দুল্লাহ আল-মামুন, সাতক্ষীরা জেলার আবু জাহেদ, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা খাতুন, সাতক্ষীরা পিএন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুল মাজেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাতক্ষীরা উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল মান্নান, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক সমরেশ কুমার দাস, জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক দেবাশিষ সরদার, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, সাতক্ষীরা নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আমিনুর রহমান উল্লাস, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আবু জাফর মো. আসিফ ইকবাল, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা জ্যোৎন্সা আরা, সদর উপজেলা কমান্ডার মো. হাসানুল ইসলাম, জেলা স্কাউটস্ এর সম্পাদক এম. ঈদুজ্জামান ইদ্রিস, জেলা শ্রমিক লীগ নেতা শেখ তহিদুর রহমান ডাবলু, জেলা শিল্পকলা একাডেমীর সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিল্টন প্রমুখ।

শিশুদের মধ্যে বক্তব্য রাথেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র এহছানুল কাদির ও সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী প্রজ্ঞা পারমিতা রহমান। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন এনডিসি মোশারেফ হোসাইন।

পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজ: সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে স্কুলের হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. রবিউল ইসলাম। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি মো. মুজিবর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এস.এম.সি সদস্য মো. শাহ আলম হাসান শানু, রবিউল ইসলাম, রফিকুল ইসলাম, নীলা চৌধুরী, মাহমুদুল হাসান খান চৌধুরী, সুজাতা রানী রায় প্রমুখ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, লক্ষী রানী রাহা, মনোতোষ কুমার দাঁ, অনিমা দাশ প্রমুখ। শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা করেন ৯ম শ্রেনির ছাত্র সাগর দাস ও উজ্জল ঘোষ। সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন শিক্ষক আব্দুল হামিদ আল হাফিজ। অনুষ্ঠান শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন শিক্ষক আমিরুল ইসলাম।


ডিবি ইউনাইটে হাইস্কুল: সাতক্ষীরার ডিবি ইউনাইটে হাইস্কুলে কেককাটা, সাংস্কৃতি প্রতিযোগিতা ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি ও ৯ নং ব্রক্ষ্মরাজপুর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক মমিনুর রহমান মুকুল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, সাংগঠনিক সম্পাদক গণেশ চন্দ্র মন্ডল, ত্রাণ বিষয়ক সম্পাদক সম জালাল উদ্দীন প্রমুখ। উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আঃ ছাত্তার, অজিহার রহমানসহ স্কুলটির সকল শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকার সকল স্তরের মানুষ।

এরপর সাংস্কৃতি প্রতিযোগিতায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে কেক কাটেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ।
মর্নিং সান প্রি ক্যাডেট স্কুল: জাতির জনকের ৯৯তম জন্মদিন উপলক্ষ্যে মর্নিং সান প্রি ক্যাডেট স্কুলে চিত্রাংকণ প্রতিযোগিতা ও বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি শেখ আনিছুর রহমান। এসময় উপস্থিত ছিলেন,স্কুলের উপাধ্যক্ষ সেলিনা খাতুন। শিক্ষিকা শিরিন শারমিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, রোজিনা খাতুন, সাথী দে, ফারহানা সিদ্দিকা। এছাড়া উপস্থিত ছিলেন, পূর্নদেবপালসহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকবৃন্দ। চিত্রাংকণ প্রতিযোগিতায় বঙ্গবন্ধু ও মহান স্বাধীনতা যুদ্ধের বিভিন্ন বিষয়ে অনুষ্ঠিত হয়।

সাজেক্রীস: সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থায় কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কেক কাটেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক শেখ আব্দুল কাদের, নির্বাহী সদস্য মোঃ আব্দুল মান্নান, ইকবাল কবির খান বাপ্পি, শেখ রফিকুর রহমান লাল্টু, কাজী কামরুজ্জামান, মির্জা মনিরুজ্জামান কাকন, মোঃ আলতাফ হোসেন, মীর তাজুল ইসলাম রিপন, কবিরুজ্জামান রুবেল, হাফিজুর রহমান খান বিটু, খন্দকার আরিফ হাসান প্রিন্স, মো. রুহুল আমিন, আওয়ামী লীগ নেতা শেখ নুরুল হক, পৌরসভার কাউন্সিলর জোৎ¯œা আরা প্রমুখ।

রোজ গার্ডেন স্কুল: রোজ গার্ডেন স্কুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সকালে চিত্রাঙ্কন, আবৃত্তি, রচনা প্রতিযোগিতা ও সুন্দর হাতের লেখার মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। পরে বিদ্যাপিঠের শিক্ষক- শিক্ষিক,শিক্ষার্থীদের নিয়ে জন্ম দিনের কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র প্রতিষ্ঠানের পরিচালক ও প্রধান শিক্ষক এস.এম. আনোয়ার হোসেন। প্রধান হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিদ্যাপিঠের পরিচালনা পরিষদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা অবসর প্রাপ্ত কৃষি কর্মকর্তা মো: আনছার আলী।

আখড়াখোলা আইডিয়াল কলেজ: আখড়াখোলা আইডিয়াল কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র কলেজের অধ্যক্ষ এস এম আছাদুজ্জামান। তিনি তার আলোচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বণার্ঢ্য জীবন ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ নামক এই ভুখন্ডের জন্ম হতো না। উক্ত আলোচনা অনুষ্ঠানে কলেজে ছাত্র-ছাত্রীসহ সকল শিক্ষক-কর্মচারী উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলা সাহিত্যের প্রভাষক মো. আলমগীর হোসেন।
ইসলামী ব্যাংক হাসপাতাল: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল সাতক্ষীরা লিমিটেডের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার যোহর বাদ হাসপাতালের কনসালটেন্ট চত্বরে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। হাসাপাতালের প্রশাসনিক ইনচার্জ (২) মো. আনোয়ারুল হুসাঈনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগ সাতক্ষীরা পৌর শাখার সাধারণ সম্পাদক মো. শাহাদাৎ হোসেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হাসপাতালের হিসাব কর্মকর্তা শেখ শরিফুল আওয়াল, ফিরোজ হোসেন। এসময় উপস্থিত ছিলেন মার্কেটিং অফিসার আব্দুল হাকিম, ল্যাব ইনচার্জ আবুল কাশেম , হার্ডওয়ার ইঞ্জিনিয়র এসএম আব্দুল আহাদ, সহকারি হিসাব কর্মকর্তা মিজানুর রহমান, ওটি ইনচার্জ ফাতেমা খাতুন, সিসটার ইনচার্জ রওশানারা খাতুন, ফারুক হোসেন, আজিজুর রহমান, মনজিলা খাতুন মনি, আবুল হোসেন,ইসমাইলসহ হাসপাতালের কর্মকর্তা কর্মচারীগন। এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা লাল সবুজের পতাকা পেতাম না। বাংলাদেশ নামক ভূখন্ড বিশ্বের বুকে স্থান পেত না। তার জালাময়ী বক্তব্য ও সুকৌশল নেতৃত্বের কারনে শোষকের পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙালী জাতি তাদের বাংলা ভাষা ফিরে পেয়েছে। তার কন্যা শেখ হাসিনা উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে কাছ করছে। যে কারনে জাতিসংঘ বাংলাদেশকে প্রাথমিকভাবে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃত দিয়েছে। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ কহিনুর রহমান।

তালা: তালায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষ্যে তালা উপজেলা প্রশাসনের উদ্যোগে গত শনিবার সকালে তালা উপ-শহরে র‌্যালি, শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, চিত্রাংকন, রচনা ও উপস্থিত বক্তব্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকালে উপ-শহরে র‌্যালী শেষে স্থানীয় শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফরিদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, তালা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা, তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান হাফিজুর রহমান, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক মো. রফিকুল ইসলাম, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজউদ্দীন, সাবেক ডেপুটি কমান্ডার আলাউদ্দীন জোয়াদ্দার, তালা প্রেসক্লাবের সাধারন সম্পাদক সরদার মশিয়ার রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদী প্রমুখ।

কলারোয়া: ‘বঙ্গবন্ধুর জন্মদিন : রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো’ এ স্লোগানকে সামনে রেখে কলারোয়া উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জম্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনসহ অন্যান্য কর্মসূচি পালন করে উপজেলা প্রশাসন, আ’লীগ, বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠান।

গত ১৭মার্চ শনিবার সকাল থেকে দিনভর উপজেলা বিভিন্ন স্থানে দিবসটির নানা কর্মসূচি পালিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মনিরা পারভীন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আরাফাত হোসেন, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আবু নসর, অধ্যাপক এমএ ফারুক, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম মোস্তফা, কলারোয়া থানার অফিসার ইনচার্জ(ওসি) বিপ্লব কুমার নাথ, কৃষিকর্মকর্তা মহাসিন আলী, কলারোয়া হাসপাতালের কর্মকর্তা কামরুল হোসেন, মহিলা কর্মকর্তা নুরুন নাহার, বি আর ডি বি কর্মকর্তা সন্ধীপ কুমার প্রমুখ। উপজেলা সমবায় অফিসার নওশের আলীর পরিচালনায় অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সুধিজনেরা উপস্থিত ছিলেন।পরে সেখানে চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।এর আগে সকালে মুক্তিযোদ্ধা সংসদে স্থাপনকৃত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল অর্পন শেষে আনন্দ র‌্যালি বের হয়।

অনুরূপভাবে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি ও আলোচনা সভা করেছে কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, হিজলদী কমিউনিটি ক্লিনিক, বেত্রবতী হাইস্কুল,দেয়াড়া মাঃ বিদ্যালয়, বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজ, কাজীরহাট ডিগ্রি কলেজসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। পাশাপাশি আ.লীগসহ দলটির অঙ্গ ও সহযোগি সংগঠনের বিভিন্ন ইউনিট ও অন্যান্য সামাজিক প্রতিষ্ঠান ও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে।

শ্যামনগর: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা, ছাত্রছাত্রীদের মঝে পুরুস্কার বিতরণ, কেক কাটা, রক্তদান, ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় সহ বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। “বঙ্গবন্ধুর জন্মদিন রক্ত ছড়ানো আলো, লাল সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো।” এ স্লোগানকে সামনে নিয়ে শ্যামনগর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার সহযোগয়ীতায় সাকল ১০ টায় উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি শ্যামনগর সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা হর রুমে আলোচনা সভায় অংশ নেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এস,এম, আতাউল হক দোলন, জেলা পরিষদ সদস্য গোলাম মোস্তফা মুকুল, বঙ্গবন্ধু জীবনের উপর আলোচনা করেন নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ১০ম শ্রেনীর ছাত্রী আনিকা জামান মিমলা, নিশাদ, ঐশী খানম, মর্ডান স্কুলে ৫ম শ্রেনীর ছাত্রী তাছলিম জাহান, জয়ীতা প্রমুখ।

উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সুজন সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সেলিম খান, নকিপুর সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. আব্দুল মান্নান, নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মূখার্জী, জোবেদা সোহরাব মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সত্তার, সুশান্ত কুমার বাবু লাল ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রীরা। আলোচনা শেষে কবিতা আবৃতি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।

সকাল ১১ টায় উপজেলা আওয়ামীলীগ কার্য্যলয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি এমপি এস,এম, জগলুল হায়দার জন্মদিনের কেক কাটেন। এ সময় উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এস,এম আতাউল হক দোলনসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ১১ টায় হিতৈষী রক্তদান সংস্থার আয়োজনে শ্যামনগর সরকারি মহসীন ডিগ্রী কলেজে রক্তদান ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্প পরিদর্শন করেন এমপি জগলুল হায়দার।

দুপুর ১২ টায় মানব সেবা রক্তদান সংস্থার আয়োজনে থানা সংলগ্ন হাফেজী মাদ্রাসার ছাত্রদের ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্প পরিদর্শন করেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এস,এম আতাউল হক দোলন। অপর দিকে দুপুর ১২ টায় কাঁঠালবাড়ীয় এ,জি মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয়ের মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজাহারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক সহকারি শিক্ষক কর্মকর্তা মিনা হাবিবুর রহমান উপস্থিত ছিলেন সকল শিক্ষক ও গন্যমান্য ব্যক্তিবর্গ। আলোচনা শেষে ছাত্রছাত্রীদের অংশগ্রহণে খেলাধুলা অনুষ্ঠিত হয়।

শ্যামনগর দেবীপুর কমিউনিটি ক্লিনিক: শ্যামনগর উপজেলার দেবীপুর কমিউনিটি ক্লিনিকের আয়োজনে ক্লিনিক চত্বরে কমিউনিটি গ্রুপ ও সাপোর্ট গ্রুপের সহযোগীতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস’১৮ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী স্বাস্থ্য পরিদর্শক- অপূর্ব রঞ্জন মন্ডল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা পরিদর্শক-আবুল খায়ের। ক্লিনিকের সিএইচসিপি অনিরুদ্ধ কর্মকার (সম্পদ) এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিজি গ্রুপের সহ-সভাপতি- ভুমিদাতা-রাজেন্দ্র মন্ডল, ধরিত্রী রাণী, পরিবার কল্যাণ সহকারী- নাজমা পারভীন, স্বাস্থ্য সহকারী- ছিদরাতুননেছা, ওয়াল্ড ভিশনের নবযাত্রা প্রকল্পের সিএনএফ কর্মী- অমিত কুমার মন্ডল প্রমুখ। সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনী ও এ দেশের প্রতি তার অবদান, শিশু দিবস, মা-শিশুদের স্বাস্থ্য ও পুষ্টি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। দিবসটি উপলক্ষ্যে দেবীপুর কমিউনিটি ক্লিনিকে সকাল থেকে দুপুর পর্যন্তÍ মা ও শিশুদের বিশেষ স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

কালিগঞ্জ: কালিগঞ্জ উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৮ উপলক্ষে র‌্যালি, শিশু সমাবেশ, কেক কাটা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করেছে।

উপজেলা প্রশাসন: কেন্দ্রীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি পালন করে। সকাল ৯ টায় র‌্যালি ও শিশু সমাবেশ, সকাল সোয়া ৯ টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৯ টায় শিক্ষার্থীদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং সকাল ১০ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার গোলাম মাঈনউদ্দিন হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধকালীন কমান্ডার আলহাজ্জ্ব শেখ ওয়াহেদুজ্জামান।


উপজেলা আওয়ামী লীগ: বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠন কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করে। আওয়ামী লীগ কার্যালয়ে উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক আহবায়ক শেখ ইকবাল আলম বাবলু’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কেক কাটেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধকালীন কমান্ডার আলহাজ্জ্ব শেখ ওয়াহেদুজ্জামান। বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন সম্পর্কে বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কালিগঞ্জ ইউনিটের ডেপুটি কমান্ডার আব্দুল হাকিম, ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সজল মূখার্জ্জী, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, উপজেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি শেখ শাহজালাল, সাধারণ সম্পাদক আব্দুস সবুর, উপজেলা তরুণলীগের সভাপতি মোখলেছুর রহমান মুকুল, উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ শাওন আহমেদ সোহাগ প্রমুখ।

এছাড়াও নলতা ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তরিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফিরোজ হোসেন।

রোকেয়া মনসুর মহিলা কলেজ: উপজেলা সদরে অবস্থিত রোকেয়া মনসুর মহিলা কলেজের অধ্যক্ষ একেএম জাফরুল আলম বাবু’র সভাপতিত্বে র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এসময় কলেজের শিক্ষক-কর্মচারি ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়, কুশলিয়া দারুস সুন্নাত দাখিল মাদ্রাসা, কালিগঞ্জ পাইলট মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়, ডা. মুজিব-রুবি মাধ্যমিক বিদ্যালয়, নলতা মাধ্যমিক বিদ্যালয়, মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়সহ উপজেলা সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মদিনে কেক কাটা, বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে আলোচনা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কৃষ্ণনগর: ১৭ মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালিত। এই দিনে সকাল ১০ টার সময় জাতীয় পতাকা উত্তোলণ সহ শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সহ চিত্রাংকন, রচনা প্রতিযোগীতা সহ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য ছিল বালিয়াডাংগা মাহমুদীয়া দাখিল মাদরাসা, মানপুর মহিলা দাখিল মাদরাসা, মোহাম্মাদনগর দারুস সুন্নাত দাখিল মাদরাসা, রামনগর আদর্শ বালিকা বিদ্যালয়, রহমতপুর নবযুগ শিক্ষা সোপান, সোতা রাজনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, বেনাদনা প্রাথমিক বিদ্যালয় সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান।


দেবহাটা: দেবহাটা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগীতায় শনিবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনষ্ঠিত হয়েছে। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা মুক্ত মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ। প্রধান অতিথি ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ¦ আব্দুল গনি।

বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে দেবহাটা থানার ওসি কাজী কামাল হোসেন, উপজেলা আ’লীগ সভাপতি নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মুজিবর রহমান ও উপজেলা আঃলীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি। উপজেলা মহিলা কর্মকর্তা মিসেস নাজমুন নাহারের সার্বিক পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা বিঞ্চুপদ বিশ^াস, সখিপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আঃলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হোসেন রতন, দেবহাটা উপজেলা রিসোর্স কর্মকর্তা লোকমান হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান, দেবহাটা প্রেসক্লাবের সদস্য সচিব আর.কে.বাপ্পা প্রমুখ। বক্তারা বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোকপাত করে তার আদর্শে জীবন গড়ার আহবান জানান। শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারী বিজয়ী শিক্ষার্থীদেরকে পুরষ্কার প্রদান করা হয়।

এছাড়া উপজেলার কেবিএ কলেজ, সখিপুর মহিলা কলেজ ও ঈদগাহ সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়। ঈদগাহ স্কুলে আলোচনা সভায় হারুন-অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সখিপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হোসেন রতন। এসময় অভিভাবক সদস্য সাংবাদিক কে.এম রেজাউল করিম, প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

নওয়াপাড়া: দেবহাটার নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে বাঙ্গালী জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। শনিবার বিকালে গাজীরহাটস্থ নওয়াপড়া ইউনিয়ন আওয়ামীলীগের কার্যালয় থেকে র‌্যালী সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে এক আলোচনা সভা ও জন্মদিনের কেক কাটা হয়। আলোচনা সভায় ইউনিয়ন যুবলীগের সভাপতি সুধান চন্দ্র বরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাহমুদুল হক লাভলু।

বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সাহেব আলী, উপজেলা যুবলীগের সভাপতি মিজানুর রহমান মিন্নুর, সাধারণ সম্পাদক বিজয় ঘোষ, শ্রমিকলীগের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম হাফিজ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম ঘোষ, ১নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ইমান আলী, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মামুন, ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও ইউপি সদস্য আবুল কাশেম, ৩নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মহানন্দ সরকার, সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য নুরুজ্জামান সরদার, ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি বিশ্বনাথ ঘোষ, যুগ্ন-সম্পাদক ও ইউপি সদস্য মিজানুর রহমান, ৫নং ওয়ার্ড ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল মান্নান, সাংগঠনিক সম্পাদক ও ইউপি সদস্য আসমাতুল্লা আসমান, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল করিম, ৭নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সামসুর রহমান, ৮নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল মমিন গাজী, ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি শ্যাম মোল্যা, ইউনিয়ন পুলিশিং ফোরামের সভাপতি আসাদুর জামান রব, সাধারণ সম্পাদক আনিসউজ্জামান বকুল, সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য মনিরুজ্জামান মনি, ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক ইসমাইল হোসেন, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আশরাফুল ইসলাম, সাগর হোসেন প্রমূখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চলনা করেন উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ছাব্বির হোসেন।

সখিপুর হাইস্কুল: সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসের র‌্যালি, আলোচনা সভা, অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় বিদ্যালয়ের হল রুমে প্রধান শিক্ষক শেখ তহিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ম্যানেজিং উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক আলহাজ্ব শেখ মোয়াজ্জেম হোসেন, প্রদিপ কুমার মন্ডল, নির্মল কুমার গাইন, আলমগীর কবির, ইয়াকুব আলী, সাহিনা আক্তার, মোসলেমা খাতুন, রেকসনা তরফদার, মনিকা রানী বসু প্রমূখ। ইসলামিক ফাউন্ডেশন দেবহাটা: দেবহাটায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্দ্যেগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় সখিপুর মোড়স্থ ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়ে ফাউন্ডেশনের ক্রেডিট সুপারভাইজার আবু ইউসুফ’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুজিবর রহমান। এসময় উপস্থিত ছিলেন মাওঃ ফজর আলী, নুরুল হক, আহমদ আলী । দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা ইমাম সমিতির সভাপতি হাফেজ আব্দুস সত্তার। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ফাউন্ডেশনের কেয়ারটেকার নুরুল হক।

আশাশুনি: বিপুুুুল উদ্দীপনা উৎসবের সাথে আশাশুনিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস- ২০১৮ ব্যাপক পালিত হয়েছে। শনিবার উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

উপজেলা প্রশাসন: সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে আনন্দ র‌্যালী বের করে। উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগ সভাপতি এবিএম মোস্তাকিম ও উপজেলা নির্বাহী অফিসার মাফফারা তাসনীনের নেতৃত্বে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। ১০ টায় স্মৃতি সৌধ পাদদেশে শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর জীবনি নিয়ে স্কুল শিক্ষার্থীদের আলোচনা, কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও মাফফারা তাসনীনের সভাপতিত্বে ও ইউআরসি ইন্সট্রাক্টর মহিতোষ কর্মকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ অরুন ব্যানার্জী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, শিক্ষা অফিসার শামছুন্নাহার, প্রেসক্লাব উপদেষ্টা একেএম এমদাদুল হক, অধ্যাপক তৃপ্তিরঞ্জন সাহা, কৃষকলীগ সভাপতি সেলিম রেজা সেলিম, শিক্ষক সেলিনা আক্তার। এরআগে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুরে বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত, মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনা করা হয়। কুইজে আশাশুনি মাধ্যমিক বিদ্যালয়ের হেলাল উদ্দিন ১ম, ফয়সাল ২য় ও রাখি ৩য় স্থান অধিকার করে। সবশেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠন: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, জন্মদিনের কেক কর্তন ও আলোচনা সভা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কেক কর্তন ও আলোচনা রাখেন, উপজেলা আ’লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। সিঃ সহ-সভাপতি রফিকুল ইসলাম মোল্যার সভাপতিত্বে সভায় সহ-সভাপতি রাজ্যেশ^র দাশ, সাংগঠনিক সম্পাদক আঃ সামাদ বাচ্চু, বিমল চন্দ্র গাইন, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক বুদ্ধদেব সরকার, কৃষকলীগ সভাপতি স ম সেলিম রেজা সেলিম, আ’লীগ সহ-দপ্তর সম্পাদক রাজু আহমেদ পিয়াল, যুবলীগ সভাপতি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, যুগ্ম সম্পাদক জেলা পরিষদ সদস্য মহিতুর রহমান, শ্রীদাম চন্দ্র বাছাড়, তাহমিদ হোসেন ডেভিট, আনিছুর রহমান বাবলা, দীপন কুমার মন্ডল, এম এম সাহেব আলি, নাজমুল হোসেন, শরীফুজ্জামান, জি এম মঞ্জুরুল ইসলাম, উজ্জল, রাজ, তারিক, শাওন প্রমুখ।

 

ইসলামিক ফাউন্ডেশন: আশাশুনি উপজেলা জামে মসজিদে রচনা, হামদ, কুইজ প্রতিযোগিতা, দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা সুপার ভাইজার আবু হানিফের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সমাজ সেবা অফিসার ইমদাদুল হক। বক্তব্য রাখেন মডেল কেয়ারটেকার মহিউদ্দিন। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওঃ আঃ গফফার।

বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুল: জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাসুদ রানা ও গীতাপাঠ করেন অয়ন ব্যানার্জী। বক্তব্য রাখেন এস এম সিরাজুল ইসলাম, বৈদ্যনাথ দাশ, খান সালামত হোসেন ও মইনুল ইসলাম।

শ্রীউলা মাধ্যমিক বিদ্যালয়: রচনা, চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান শিক্ষক ভগিরথ বাছাড়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাসুদুল হক, তপন কৃষ্ণ গাইন ও পশুপতি সরকার। এছাড়া উপজেলার সকল প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় অনুরুপ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দরগাহপুর: দেশের বিভিন্ন স্থানের ন্যায় এবার পালন হচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান’র এর জন্মদিন ও শিশু দিবসটি ১৭ই মার্চ আশাশুনি উপজেলাধীন দরগাহপুর ও রাড়–লী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্জাদায় পালন করা হয়। দরগাহপুর কলেজিয়েট বিদ্যালয়’র হল রুমে ভারপ্রাপ্ত অধ্যক্ষ গৌরপদ মন্ডল’র সভাপত্তিত্বে বঙ্গবন্ধুর জীবনের উপর আলোচনা, গান, চিত্রাংকন ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সহ প্রধান শিক্ষক মনি মোহন মন্ডল প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রভাষক রবিন কর্মকার ও সুশান্ত কুমার বিশ্বাস। শহীদ কামরুল মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষর দীপংকর কুমার দত্ত’র সভাপত্তিত্বে র‌্যালি, আলোচনা, চিত্রাংকন, কেক কাটা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুরুপ ভাবে দরগাহপুর সিদ্দিকিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মুহাঃ রিয়াজুল ইসলাম’র সভাপত্তিত্বে র‌্যালি, আলোচনা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন শিক্ষক মাওঃ আঃ হাকিম, ৩৭নং দরগাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়’র ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ আঃ সাত্তার’র সভাপত্তিত্বে, ৩৮নং দঃ দরগাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়’র ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জি.এম মাছুম বিল্লাহ’র সভাপত্তিত্বে, ১৩১ নং পশ্চিম দরগাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম’র সভাপত্তিত্বে ও কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক বদিউজ্জামান’র সভাপত্তিত্বে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশু দিবসের আলোচনা, র‌্যালি, চিত্রাংকন ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন মাষ্টার সাবিলুর রহমান ও অবনি কুমার মন্ডল। অনুষ্ঠানটি পরিচালনা করেন। ক্রীড়া শিক্ষক মিলন সরকার। উল্লেখিত অনুষ্ঠানে সকল শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

ভালুকা চাঁদপুর আদর্শ কলেজ: ভালুকা চাঁদপুর আদর্শ কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ৯৯তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতা, সংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে কলেজ ক্যাম্পাসে উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ এ.আর.এম মোবাশ্বেরুল হক জ্যোতি। পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানে শুভ সূচনা করা হয়। এসময় বঙ্গবন্ধুর জীবনীর উপর বক্তব্য রাখেন, অধ্যাপক রেজাউল করিম, অধ্যাপক রেজাউল ইসলাম, অধ্যাপক বিজন কুমার মিত্র, অধ্যাপক মনিরুল ইসলাম, অধ্যাপক আকবর হোসেন, অধ্যাপক অধ্যাপক আব্দুল আলিম, অধ্যাপক আনজুন নাহার, অধ্যাপক মলিদা আখতার, অধ্যাপক অধ্যাপক রাশিদা ইয়াসমিন প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যাপক শরীফ আহমেদ।

বড়দল দারুসছুন্নাহ আলিম মাদ্রাসা: আশাশুনি উপজেলার বড়দল দারুসছুন্নাহ আলিম মাদ্রাসায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্ম বার্ষিকী পালিত হয়েছে। গতকাল সকাল ১০ টায় অত্র মাদ্রাসা হল রুমে মাদ্রাসার সভাপতি মোঃ রুহুল কুদ্দুস সানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বড়দল প্রেস ক্লাবের সভাপতি মোঃ শফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এস,এম আহছান উল্লাহ, মাওঃ মোঃ লিয়াকত আলী, মোঃ তামজীদুল ইসলাম, মোঃ আনারুল ইসলাম, মোঃ আইনুদ্দীন, মোঃ আব্দু রশিদ। অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন অত্র মাদ্রাসার শিক্ষক মন্ডলী, ছাত্র-ছাত্রী ও এলাকার গন্য মান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক এ,বি,এম ফেরদৌস।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন