২ উপকরণে চুলায় তৈরি চকলেট কেক


মার্চ ১৪ ২০১৮

লাইফ স্টাইল ডেস্ক: ঘরে তৈরি মজাদার চকলেট কেক যেমন অতিথি আপ্যায়নে পরিবেশন করা যায়, তেমনি শিশুদের স্কুলেও দিতে পারেন টিফিন হিসেবে। মজার ব্যাপার হচ্ছে মাত্র দুটি উপকরণ দিয়ে চুলায়ই বানিয়ে ফেলা যায় কেকটি। জেনে নিন কীভাবে বানাবেন।

উপকরণ
চকলেট- ২০০ গ্রাম (সেমি সুইট চকলেট)
ডিম- ৪টি
প্রস্তুত প্রণালি
চকলেটের বার ছোট ছোট টুকরা করে নিন। প্যানে অল্প পানি দিয়ে চুলায় দিন। পানি ফুটতে শুরু করলে চুলার আঁচ কমিয়ে চকলেটের পাত্র রাখুন উপরে। পাত্রটি যেন তাপ প্রতিরোধক হয় সেদিকে লক্ষ রাখবেন। গলতে শুরু করলে চকলেটগুলো নেড়ে দিন। পুরোপুরি গলে গেলে নামিয়ে নিন চকলেটের বাটি। চুলায় ভারি তলাযুক্ত একটি হাঁড়ি বসান। হাঁড়িতে বালি অথবা লবণ এমনভাবে দিন যেন নিচের অংশ ঢেকে থাকে। উপরে একটি লোহার স্ট্যান্ড রাখুন। সাধারণত গরম কড়াই বা হাঁড়ি রাখতে যে স্ট্যান্ড ব্যবহার করি আমরা সেই স্ট্যান্ড। এবার হাঁড়িটি ঢেকে দিন। ঢাকনায় যেন কোনও ছিদ্র না থাকে সেদিকে লক্ষ রাখবেন। মিডিয়াম আঁচে প্রি হিট করার জন্য রেখে দিন ১০ থেকে ১৫ মিনিট।
ডিমের সাদা অংশ ও কুসুম আলাদা করে ফেলুন। ইলেকট্রিক বিটার দিয়ে ভালো করে ফেটিয়ে নিন সাদা অংশ। ফুলে গিয়ে ক্রিমি হওয়ার আগ পর্যন্ত ফেটাতে হবে। কেক বসানোর জন্য কেক মোল্ড নিন। নিচে সামান্য তেল ঘষে ময়দা ছিটিয়ে নিন। এতে কেক তলায় লেগে যাবে না। এবার গলিয়ে রাখা চকলেটে ডিমের কুসুমগুলো মিশিয়ে নিন। ডিমের সাদা অংশ অল্প অল্প করে চকলেটের সঙ্গে মেশান। কেক মোল্ডে মিশ্রণটি ঢেলে সমান করে নিন। প্রি হিটে রাখা হাঁড়ির স্ট্যান্ডে কেক মোল্ড রাখুন। মিডিয়াম লো আঁচে ৩৫ থেকে ৪০ মিনিট বেক করুন কেক। মোল্ড থেকে কেক বের করে ইচ্ছে মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার চকলেট কেক।
জেনে নিন
এই কেকে আলাদা করে চিনি দেওয়া হয়নি। কেউ বেশি মিষ্টি খেতে চাইলে চিনি যোগ করে নিতে পারেন স্বাদ মতো।

রেসিপি ও ছবি: স্পাইস বাংলা

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন