আলুর ফেসপ্যাক দূর করে বলিরেখা


মার্চ ১৪ ২০১৮

লাইফ স্টাইল ডেস্ক: প্রোটিন, কার্বোহাইড্রেটের পাশাপাশি ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও জিঙ্ক পাওয়া যায় আলু থেকে। এসব উপাদান ত্বকের যত্নে অতুলনীয়। আলুর ফেসপ্যাক নিয়মিত ব্যবহারে দূর হয় ব্রণ ও ত্বকের রোদে পোড়া দাগ। পাশাপাশি আলুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক রাখে বলিরেখামুক্ত। জেনে নিন আলুর কয়েকটি ফেসপ্যাক সম্পর্কে।

একটি মাঝারি সাইজের আলু খোসাসহ সেদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে ভর্তা করুন। ১ চা চামচ অলিভ অয়েল ও ২ চা চামচ কাঁচা দুধ মেশান। মিশ্রণটি পরিষ্কার ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে কুসুম গরপানি দিয়ে ধুয়ে ফেলুন।
দাগ দূর করার জন্য
ত্বকের কালচে দাগ দূর করতে কার্যকর এই ফেসপ্যাকটি। একটি ছোট সাইজের আলু ও গাজর একসঙ্গে সেদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে গাজর ও আলু ছোট ছোট টুকরা করে কাটুন। ১ চিমটি হলুদ গুঁড়া ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
রোদে পোড়া দাগ দূর করার জন্য
মাঝারি সাইজের একটি আলু পাতলা করে স্লাইস করুন। রোদে পোড়া কালচে ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন আলুর টুকরা। চাইলে ব্লেন্ড করে ব্যবহার করতে পারেন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।
তৈলাক্ত ত্বকের যত্নে
আলুর রসের সঙ্গে পরিমাণ মতো মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকে মিশ্রণটি লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব কমাবে এটি।
বলিরেখা দূর করতে
একটি আলু থেঁতো করে ২ চা চামচ কাঁচা দুধ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রেখে অপেক্ষা করুন ১০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক হবে টানটান ও কোমল।

তথ্য: স্টাইল ক্রেজ

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন