বিশ্বব্যাংকে জবাব দিতে হবে: ওবায়দুল কাদের


ফেব্রুয়ারি ১৫ ২০১৭

এসবিএন : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাঙালি চোরের জাতি নয়, বীরের জাতি। সন্দেহের বশবর্তী হয়ে বিশ্বব্যাংক বাংলাদেশের বিরুদ্ধে কেন অপবাদ দিল, তাদের জবাব দিতে হবে। বিশ্বব্যাংক কেন বাংলাদেশকে অপমান করল তার জবাব না দিলে আগামী দিনে বাংলাদেশের কোনো প্রকল্পে বিশ্বব্যাংকের কোনো অনুদান (ঋণ) আসবে কি না ভেবে দেখতে হবে।

বুধবার রাজধানীর শাহবাগের গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিতট্যানারিশিল্প স্থানান্তরপরিবেশ সংরক্ষণ জাতীয় উন্নয়নশীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন সেতুমন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশের দূষণের চিত্র তুলে ধরে করে ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের অনাগত শিশুদের জন্য একটি বাসযোগ্য বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে কাজ করে যেতে হবে। কিন্তু আমাদের বায়ুদূষণ, পানিদূষণদূষণে দূষণে সর্বস্বান্ত আমরা। কিন্তু বর্তমান থেকে আমাদের ভবিষ্যৎকে রক্ষা করতে হবে। সাহস নিয়ে এগোতে হবে।

ট্যানারিশিল্পের প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘আদালত রায় দিয়েছেন। মন্ত্রণালয় সেই অনুযায়ী কাজ চলছে। আমরা আশা করি, জনস্বার্থে অচিরেই ট্যানারিশিল্পের স্থানান্তর হবে। মালিকরা সরকারের আদেশ মেনে তাদের জায়গা বদল করে নেবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক . এস এম মাকসুদ কামাল। প্রবন্ধের ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য নাসরিন আহমাদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, ওয়াসার চেয়ারম্যান প্রকৌশলী হাবিবুর রহমান, অধ্যাপক এমরান কবির চৌধুরী প্রমুখ। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বন পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন