চুলের যতনে গাজরের প্যাক


ফেব্রুয়ারি ৯ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ, কে ও সি রয়েছে, যা একসঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টস হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্টস চুলের রুক্ষতা দূর করতে সাহায্য করে।

এ ছাড়া এতে ভিটামিন বি১, বি২, বি৩ ও বি৬ রয়েছে। এই ভিটামিনগুলো একসঙ্গে চুলের আর্দ্রতা ধরে রাখতে ও মসৃণ করতে বেশ কার্যকর।

এর বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। তাই নিয়ম করে চুলে গাজরের প্যাক লাগাতে ভুলবেন না। কীভাবে চুলে গাজর ব্যবহার করবেন তা নিচে দেয়া হলো-

* প্রথমে একটি অ্যাভোকাডো মাঝখান থেকে কেটে চামচ দিয়ে নরম অংশ বের করে নিন। এবার ব্লেন্ডারে অ্যাভোকাডো ভালো করে ব্লেন্ড করে নিন।

* একটি গাজর খোসা ছাড়িয়ে ভালোভাবে ব্লেন্ড করে এর রস বের করে নিন। তবে আপনার চুলের ঘনত্বের ওপর নির্ভর করছে গাজর একটি নেবেন, না দুটি।

* এবার একটি বাটিতে গাজরের রস, অ্যাভোকাডো, এক টেবিল চামচ অলিভ অয়েল ও এক টেবিল চামচ টক দই একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন, মিশ্রণটি যেন বেশি ঘন না হয়, তাহলে চুল থেকে ছাড়াতে কষ্ট হবে।

* এই প্যাকের মধ্যে কয়েক ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে নিন। এই অয়েল মাথার তালু সুস্থ রাখতে ও নতুন চুল গজাতে সাহায্য করবে।

* এবার চুল ভালো করে আঁচড়ে নিন, যাতে চুলে কোনো জট না থাকে। এর পর চুল ছোট ছোট ভাগ করে নিন।

* ছোট একটি ব্রাশ দিয়ে এই মিশ্রণ মাথার তালু ও চুলে ভালো করে লাগান। ১০ মিনিট হালকাভাবে মাথা ম্যাসাজ করুন।

* প্যাক লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। এর পর ভালো করে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। সব শেষে কন্ডিশনার লাগাতে ভুলবেন না। সূত্র : বোল্ডস্কাই

 

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন