বৃহস্পতিবার নাম চূড়ান্ত করবে সার্চ কমিটি


ফেব্রুয়ারি ১ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : সার্চ কমিটির সঙ্গে মতবিনিময় করে নিজেদের মতামত জানিয়েছেন ৪ বিশিষ্ট নাগরিক।

বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এই মতবিনিময় শুরু হয়। শেষ হয় দুপুর সাড়ে ১২টার দিকে। বৃহস্পতিবার বিকেল ৪টায় সার্চ কমিটি নির্বাচন কমিশনের (ইসি) নাম চূড়ান্ত করতে বৈঠকে বসবে।

যে ৪ জন বিশিষ্ট নাগরিক অনুসন্ধান কমিটিতে মতামত জানিয়েছেন, তারা হলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) মোহাম্মদ আবু হেনা, আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদকে আমন্ত্রণ জানানো হলেও পরে মঙ্গলবার তার নাম বাদ দেয়া হয়।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে অনুসন্ধান কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীন আখতার।

রাষ্ট্রপতির সঙ্গে ইসি গঠন নিয়ে সংলাপে যোগ দেওয়া ৩১টি রাজনৈতিক দলের মধ্যে ২৫টির কাছ থেকে নামের প্রস্তাব পাওয়ার পর মঙ্গলবার সেখান থেকে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেন সার্চ কমিটির সদস্যরা। তবে এই ২০ জনের মধ্য কারা আছেন, সে তথ্য প্রকাশ করেনি সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেয়া মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, আরো যাচাই-বাছাইয়ের পর ২০ জনের তালিকা থেকে ১০ জনকে চূড়ান্ত করবে সার্চ কমিটি। সেই ১০ জনের নাম ৮ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তাব করা হবে রাষ্ট্রপতির কাছে।

সার্চ কমিটির ওই সুপারিশের মধ্যে থেকে একজন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যূন ৫ সদস্যের নতুন নির্বাচন কমিশন নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে ফেব্রুয়ারির মাঝামাঝি দায়িত্ব নেবে নতুন কমিশন। তাদের অধীনেই ২০১৯ সালের শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন