1. faysal.ce@gmail.com : dakshinermashal :
  2. abuhasan670934@gmail.com : Hasan :
  3. sakalctc.bd@gmail.com : Nityananda Sarkar : Nityananda Sarkar
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
২ কার্তিক, ১৪৩১
Latest Posts
📰২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ📰সালমানের বাড়িতে গুলি, গ্রেপ্তার একজন📰সাতক্ষীরায় চেয়ারম্যানসহ আটক পাঁচ📰সাংবাদিক আবুল কাশেমের শ্বশুরের মৃত্যুতে সাতক্ষীরা জেলা সাংবাদিক ফোরামের শোক📰আলিয়া মাদ্রাসায় ছাত্র ছাত্রীর মাঝে সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতামূলক কর্মশালা📰সাতক্ষীরা জেলা হাফেজ কল্যাণ পরিষদের সদর এবং  পৌর শাখার সম্মেলন ও কমিটি গঠন 📰ভোমরা কাস্টমস কর্তৃপক্ষের বিরুদ্ধে দুই পাসপোর্ট যাত্রীকে তিনঘন্টা আটক রেখে ঘুষ দাবির অভিযোগ; আদালতে মামলা দায়ের📰পরিবেশ অধিদপ্তর উদ্যোগে এনজিও প্রতিনিধিদের সাথে আলোচনা সভা 📰শার্শায় বিএনপির কমিটি গঠনে নির্বাচন অনুষ্ঠিত📰পলিথিন শপিং ব্যাগ ব্যবহার বন্ধে মতবিনিময় সভা 

হৃদরোগীদের জন্যে মিনিমাল ইনভেসিভ সার্জারি

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৭
  • ৪৭৬ সংবাদটি পড়া হয়েছে

এসবিনিউজ ডেস্ক : বাংলাদেশে পুরোদমে শুরু হতে যাচ্ছে হৃদরোগীদের জন্য সহজ ও আধুনিক চিকিৎসা পদ্ধতি। যার নাম দেওয়া হয়েছে ‘মিনিমাল ইনভেসিভ সার্জারি’।

বর্তমানে প্রচলিত ‘কনভেনশনাল হার্ট সার্জারি’ পদ্ধতিতে বুকের মাঝখান বরাবর কেটে হার্টের  অস্ত্রোপচার করা হয়। কিন্তু মিনিমাল ইনভেসিভ পদ্ধতিতে বুক না কেটে ছোট ছোট ছিদ্রের মাধ্যমে হার্টের অস্ত্রোপচার করা হয়।

২০১৫ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে এ পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে মোট পাঁচজন হৃদরোগীর সফল অস্ত্রোপচার হয়েছে। ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে এ পদ্ধতিতে চিকিৎসা শুরু করার জন্য পূর্ণাঙ্গ মেডিক্যাল অবকাঠামো নির্মাণ সম্পন্ন হয়েছে। এ পদ্ধতিতে চিকিৎসায় খরচ ও সময় কম লাগবে।

গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর বারডেম অডিটোরিয়ামে ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত ‘মিনিমাল ইনভেসিভ সার্জারি’ শীর্ষক সিম্পোজিয়ামে বিশেষজ্ঞরা এ তথ্য জানান। এতে সহযোগিতা করেছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটাল।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. আব্দুল মালিক প্রধান অতিথি ও অধ্যাপক ডা. এম এইচ মিল্লাত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সিম্পোজিয়ামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরের ন্যাশনাল হসপিটালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. থিওডোরাস কফিডিস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিনিমাল ইনভেসিভ সার্জারি সিম্পোজিয়ামের মেম্বার সেক্রেটারি ডা. ফাইজুস সাজ্জাদ, অধ্যাপক ডা. এম এ রাশেদ, অধ্যাপক ডা. ফারুক আহমেদ প্রমুখ।

অধ্যাপক ডা. থিওডোরাস কফিডিস বলেন, বিশ্বের চিকিৎসা পদ্ধতি প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে। নতুন পদ্ধতির বিষয়ে প্রাথমিক পর্যায়ে সামান্য সন্দেহ  থাকলেও পরবর্তীতে তা কার্যকর ও গ্রহণযোগ্যতা লাভ করে। এর মানে  চিকিৎসা সেক্টরে নতুন ও পুরাতন পদ্ধতির মধ্যে সাংঘর্ষিক কোনো বিষয় নয়। বরং নতুন ও পুরাতন পদ্ধতি মিলে আরো আধুনিক ও টেকসই চিকিৎসা পদ্ধতি গড়ে ওঠে। মিনিমাল ইনভেসিভ সার্জারি পদ্ধতির বিষয়েও এ কথাটি প্রযোজ্য। বর্তমানে হৃদরোগীদের কাছে কনভেনশনাল হার্ট সার্জারি পদ্ধতি বেশি পরিচিত। মিনিমাল ইনভেসিভ সার্জারি পদ্ধতি এমন অবস্থায় কনভেনশনাল পদ্ধতির বিকল্প  হিসেবে চালু হয়েছে।

অধ্যাপক ডা. থিওডোরাস কফিডিস আরও বলেন, আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে এ পদ্ধতি ইতোমধ্যে সফলতা লাভ করেছে। এ পদ্ধতিতে চিকিৎসাগ্রহণকারীর সংখ্যা বেড়েই চলেছে। মিনিমাল ইনভেসিভ পদ্ধতিতে অস্ত্রোপচারের পরদিনই রোগী হাসপাতাল থেকে বিদায় নিতে পারবেন। সব মিলিয়ে এটি একটি আধুনিক ও ঝুঁকিমুক্ত পদ্ধতি।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. আব্দুল মালিক বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও নতুন নতুন চিকিৎসা পদ্ধতি চালু হচ্ছে। দেশে হৃদরোগের চিকিৎসার মানের অনেক উন্নতি হয়েছে। গত কয়েক বছর ধরে বাংলাদেশের কয়েকটি হাসপাতালে পরীক্ষামূলকভাবে মিনিমাল ইনভেসিভ সার্জারি পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। এতে সফলতার হারই বেশি।

ডা. ফাইজুস সাজ্জাদ বলেন, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে এ পদ্ধতিতে চিকিৎসা শুরু করার জন্য পূর্ণাঙ্গ মেডিক্যাল অবকাঠামো নির্মাণ সম্পন্ন হয়েছে। রাজধানীর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনেও এ পদ্ধতিতে চিকিৎসা কার্যক্রম পুরোদেম শুরু হবে। মেডিক্যাল উপকরণ ও অবকাঠামো সাজানোর কাজটি শেষ পর্যায়ে রয়েছে।

 

 

 

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :
© All rights reserved © 2024
প্রযুক্তি সহায়তায়: csoftbd