সার্চ কমিটি ২০ জনের নাম বাছাই করেছে


জানুয়ারি ৩১ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ২০ জনের নাম বাছাই (শর্ট লিস্ট) করেছে সার্চ কমিটি।

মঙ্গলবার বিকেলে সার্চ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এই সভা অনুষ্ঠিত হয়।

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নামগুলো ছয় সদস্যের অনুসন্ধান কমিটির কাছে দেওয়া হয়। কমিটির সদস্যরা এই নামগুলো যাচাই-বাছাই করতে বিকেল চারটার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে বসেন।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘সার্চ কমিটির আহবানে সাড়া দিয়ে ৩১টি দলের মধ্য ২৭টি দল মোট ১২৫ জনের নাম প্রস্তাব করে। এর মধ্য থেকে সার্চ কমিটি ২০ জনের নাম বাছাই করেছেন।’

বৈঠকে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে অনুসন্ধান কমিটির হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীন আখতার উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশিষ্টজনরা যে পরামর্শ দিয়েছেন, সেই অনুযায়ীই আমরা নাম বাছাই করেছি। নির্দিষ্ট সময়ের মধ্য সৎ, যোগ্য ব্যক্তিদের নাম মহামান্য রাষ্ট্রপতির কাছে দেওয়া হবে।

রাজনৈতিক দলগুলোর জমা দেওয়া নামের মধ্যে কোনও মিল আছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রায় মিল আছে। আমরা এই নামগুলো থেকেই যোগ্যদের নাম বাছাই করে নিতে পারব।

গত ২৫ জানুয়ারি নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেন। গঠিত হওয়ার দিন থেকে ১০ কার্যদিবস, অর্থাৎ আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে অনুসন্ধান কমিটিকে ইসির জন্য ব্যক্তিদের নাম সুপারিশ করতে হবে।

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন