মাগুরা সদর উপজেলাকে ভিক্ষুক ও বাল্য বিবাহ মুক্ত ঘোষণা


জানুয়ারি ২৮ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : জেলার সদর উপজেলাকে ভিক্ষুক ও বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে-সদর উপজেলার হাজিপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত গণসমাবেশে খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ঘোষণা দেন।

সদর উপজেলা পরিষদ আয়োজিত গণসমাবেশে জেলা প্রশাসক মাহবুবর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম আল হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজিম আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান রোস্তম আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ারুল ইসলাম, হাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাহারুল হক প্রমুখ।

খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশ এখন আর গরিব দেশ নয়। দেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। কেউ ভিক্ষা করলে দেশের সম্মান নষ্ট হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত বাংলাদেশ গড়ার যে কর্মসূচি নিয়েছেন তার আওতায় খুলনা বিভাগের প্রায় ১৪ হাজার ভিক্ষুককে পুর্নবাসন করা হয়েছে। এছাড়াও খুলনা বিভাগের বিভিন্ন জেলায় ভিক্ষুক পুনর্বাসনের কাজ চলমান রয়েছে। এ সময় তিনি মেয়েদের বাল্য বিবাহ না দিয়ে তাদের দক্ষ করে গড়ে তুলতে অভিভাবকসহ সকলের প্রতি আহবান জানান । এ সময় সদর উপজেলার ১৩টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৪ হাজার শিক্ষার্থী বাল্য বিবাহকে লাল কার্ড দেখায়।

সভায় জানানো হয়, মাগুরা সদর উপজেলায় ৩০৭ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। সভা শেষে ভিক্ষুকদের মধ্যে গরু, সেলাই মেশিনসহ বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করেন বিভাগীয় কমিশনার।

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন