এলাচের গুণাগুণ


জানুয়ারি ২৯ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : এলাচ রান্নার জন্য উৎকৃষ্ট মসলা। মাংস রান্নায়, সালাদ তৈরিতে, চা বানাতে, স্যুপ তৈরিতে এলাচ ব্যবহার করা হয়। এলাচের রয়েছে কিছু স্বাস্থ্যকর গুণ। জেনে নিন এলাচের স্বাস্থ্যকর গুণের কথা।

মুখের গন্ধ দূর করে : এলাচ মুখের স্বাস্থ্য ভালো রাখে। এটি দ্রুত মুখের গন্ধ দূর করতে সাহায্য করে। মুখে গন্ধ হলে এলাচ চিবাতে পারেন।

হেঁচকি দূর করতে : এলাচের মধ্যে রয়েছে অ্যান্টিস্পাসমোডিক উপাদান। এটি হেঁচকি প্রতিরোধে সাহায্য করে। হেঁচকি হলে কিছু এলাচ চিবাতে পারেন।

পেট ব্যথায় : পেট অথবা পাকস্থলীর ব্যথায় এলাচ ব্যবহার করতে পারেন। এক কাপ গরম পানির মধ্যে এক চিমটি এলাচের গুঁড়া মেশান। ধীরে ধীরে পানীয়টি পান করুন। ব্যথা কমবে। এ ছাড়া ভারি খাবারের পর পেট ফোলা ফোলা ভাব হলে বা পেটে গ্যাস হলে এই পানীয় খেতে পারেন।

শ্বাসকষ্ট কমাতে : এর মধ্যে থাকা প্রদাহরোধী উপাদানের জন্য এটি বাতাস চলাচলের পথ পরিষ্কার করে। শ্বাসকষ্ট বা অ্যাজমার সমস্যা কমায়। এটি দীর্ঘমেয়াদি ব্রঙ্কাইটিসের সমস্যা কমাতেও কার্যকর।

ত্বক ভালো রাখে : এলাচের মধ্যে রয়েছে প্রদাহরোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এটি ত্বকের বুড়িয়ে যাওয়ার গতি রোধ করে। তাই খাদ্যতালিকায় এলাচ রাখতে পারেন।

চুলের জন্য ভালো : এলাচের চা দিয়ে মাথা ম্যাসাজ করতে পারেন। এতে খুশকি কমবে। এটি চুল পাতলা হওয়া ও চুল পড়া কমাবে। সূত্র : হেলথ ডাইজেস্ট

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন