ইয়েমেন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে


জানুয়ারি ২৮ ২০১৭

Spread the love

এসবিনিউজ ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের খাদ্য সঙ্কট চলতি বছরে দুর্ভিক্ষে রূপ নিতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। দেশটিতে ২০ লাখেরও বেশি মানুষের টিকে থাকার জন্য জরুরি ভিত্তিতে খাদ্যের প্রয়োজন।

চলতি বছরে দেশটিতে অপুষ্টির শিকার শিশুদের সংখ্যা ৬৩ শতাংশে গিয়ে দাঁড়াতে পারে বলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্টিফেন ব্রেইন জানিয়েছেন।

জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তা বলেন, দেশটিতে বর্তমানে প্রতি ১০ মিনিটে পাঁচ বছরের কম বয়সি একটি শিশু প্রতিরোধ করা সম্ভব এমন কারণে মারা যাচ্ছে। তীব্র দারিদ্র, যুদ্ধে বিধ্বস্ত এবং সৌদিনেতৃত্বাধীন বাহিনীর নৌপথে নিষেধাজ্ঞার কারণে দেশটির খাদ্য নিরাপত্তা ধ্বংস হয়ে গেছে।

দেশটির কোটি ৪০ লাখ মানুষ বর্তমানে খাদ্য নিরাপত্তাহীনতায় রয়েছেন। এদের মধ্যে ২২ লাখ শিশুও রয়েছে যারা কঠোর পুষ্টিহীনতায় ভুগছে। এদের মধ্যে লাখ শিশু ভয়াবহ তীব্র পুষ্টিহীনতায় রয়েছে।

ব্রেইন যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের সমর্থনপুষ্ট সৌদিনেতৃত্বাধীন জোটের প্রতি নোফ্লাই জোন তুলে নেয়ার পাশাপাশি দেশটির রাজধানী সানার বিমানবন্দর খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি আরো বলেন, বিধবা, এতিম, প্রতিবন্ধী এবং বয়োজ্যেষ্ঠরা সরকার থেকে আর কোনো মাসিক ভাতা পাচ্ছেন না। ১০ লাখ ২৫ হাজার সরকারি চাকুরিজীবী তাদের নিয়মিত বেতন পাচ্ছেন না।

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন