শ্যামনগরে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের বিরুদ্ধে বেড়ীবাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ !


মার্চ ১১ ২০২৩


নিজস্ব প্রতিনিধি :
সাতক্ষীরার শ্যামনগর পানি উন্নয়ন বোর্ডের এস.ও সাজ্জাদুর রহমান ও অফিস পিয়ন খোরশেদ আলম এর বিরুদ্ধে টেকসই বেড়ীবাঁধ নির্মাণে অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।
তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে এলাকাবাসী মহাপরিচালক পানি ভবন ও চেয়ারম্যান দুদক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
ওই অভিযোগপত্রে বুড়িগোয়ালিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম ও গাবুরা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান এস এম রবিউল ইসলাম সহ কয়েকজন ইউপি সদস্য এস.ও এবং পিওনের তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত সুপারিশ করেছেন।
গাবুরা ইউনিয়ন সাইফুল ইসলাম ও গোলাম কিবরিয়া, জি এম মাছুম বিল্লাহসহ এলাকাবাসী জানান, উপজেলার সুন্দরবন উপকূলীয় আটুলিয়া, বুড়িগোয়ালিনী ও দ্বীপ ইউনিয়নের গাবুরা আওতাধীন ৫ ও ১৫ নং পোল্ডারের দায়িত্বপ্রাপ্ত এস,ও সাজ্জাদুর রহমান ও অফিস পিয়ন খোরশেদ আলম টেকসই বেড়ীবাঁধ নির্মাণে চরম অনিয়ম দুর্নীতির মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছেন।
শ্যামনগর উপজেলার আটুলিয়া, বুড়িগোয়ালিনী ও গাবুরা ইউনিয়নের তিনটি ইউনিয়নে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ হয়। প্রাকৃতিক দুর্যোগকে আমরা ভীতু না হলেও দুর্বল বেড়ীবাঁধের কারনে আতংকে থাকতে হয়। টেকসই বেড়ীবাঁধ না থাকায় যখন তখন অতিরিক্ত জোয়ারের পানি ও নদী ভাঙ্গনে এলাকা প্লাবিত হয়। এতে মারাত্মক ক্ষতির সম্মুখিন হতে হয়। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী টেকসই বেড়ীবাঁধ নির্মাণ করার জন্য কোটি কোটি টাকা বরাদ্দ প্রদান করেছেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের কর্মরত এস,ও সাজ্জাদুর রহমান ও পিয়ন খোরশেদ আলম তাদের ব্যক্তি স্বার্থ হাসিল করার উদ্দেশ্যে এবং পকেট ভারী করার জন্য বাহিরের ঠিকাদারদের সাথে যোগসাজসে তাদের কাজে অংশ গ্রহণ করার সুযোগ না দিয়ে পিয়ন খোরশেদ আলমের পরিচালনায় যেনতেন ভাবে বেড়ীবাঁধ সংস্কার করেন। ফলে প্রবল ও জোয়ারে নদী ভাঙ্গন দেখা দেয় এবং পুনরায় এলাকা প্লাবিত হয়। আমরা ২০০৯ সাল থেকে অদ্যবধি প্রাকৃতিক দূর্যোগের সাথে লড়াই করে অতিকষ্টে জীবন যাপন করিতেছি। শ্যামনগর উপজেলার এস,ও সাজ্জাদুর রহমান ও পিয়ন খোরশেদ আলমের নিকট শিডিউল ও ডিজাউন অনুযায়ী কাজ দেখতে চাইলে আমাদের নামে মিথ্যা চাঁদাবাজি মামলায় জড়িয়ে হয়রানির হুমকি ধামকি প্রদর্শন করে। এস,ও সাজ্জাদুর রহমান ও পিয়ন খোরশেদ আলম দীর্ঘদিন একই এলাকায় কর্মরত থাকার কারনে কিছু অসাধু ব্যক্তিদের ছত্রছায়ায় এসব অপকর্ম করে আসছে। এস ও সাজ্জাদুর রহমান এবং খোরশেদ আলমের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণের উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।
বুড়িগোয়ালিনী ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলামের বলেন, খোরশেদ আলম একজন পিয়ন হলেও খোরশেদের হাতে জিম্মি এসও, এসডিও সাহেবরা। খোরশেদ আগেই জানেন সাতক্ষীরায় কোন ঠিকাদার কাজ পাচ্ছে। এসও, এসডিওরা ঠিকাদারকে বলেন, খোরশেদ আলমের মাধ্যম দিয়ে আসলে আপনি আমাদের সবাইকে পাবেন। খোরশেদ আলমের উপর বিরক্ত হয়ে তার কার্যক্রম স্থাগিত করার জন্য উপজেলা পরিষদে আমরা ইউনিয়ন পরিষদে জনগণের দাবি মুখে রেজুলেশন করেছি।
এবিষয়ে শ্যামনগর পাউবো’র এস,ও সাজ্জাদুর রহমান বলেন অভিযোগের বিষয়ে আমি কিছু জানিনা।
পাউবো’র অফিস পিয়ন খোরশেদ আলমের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, কিছু ষড়যন্ত্রকারীরা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছেন। আমি কোন অনিয়মের সাথে জড়িত নই। দুদকে অভিযোগের বিষয়ে তিনি বলেন, ভাই আপনার মোবাইল নাম্বারটি সংরক্ষন করে রাখছি। সাতক্ষীরা শহরে আসলে আপনার সাথে দেখা হবে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন