শ্যামনগরে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের আওতায় মুক্ত আলোচনা অনুষ্ঠিত


ডিসেম্বর ৪ ২০২৩

Spread the love

শ্যামনগর প্রতিনিধিঃ
সাতক্ষীরার শ্যামনগরে উপকূলীয় অঞ্চলে বিপজ্জনক শিশুশ্রমে শিশুদের জন্য শিক্ষা, প্রশিক্ষণ, সুরক্ষা এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের আওতায় মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৪ ডিসেম্বর) সকাল ১০ ঘটিকায় উত্তরণ এর প্রজেক্ট ম্যানেজার নাজমা আক্তার এর সঞ্চালনায় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের হরিনগর বাজার সংলগ্ন বালুর মাঠে উত্তরণ এর আয়োজনে দাতা সংস্থা এডুকো এর আর্থিক সহায়তায় (বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বিপজ্জনক শিশুশ্রমে শিশুদের জন্য শিক্ষা, প্রশিক্ষণ এবং সুরক্ষা) প্রকল্পের আওতায় শিশুশ্রম নিরসন বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত মুক্ত আলোচনা অনুষ্ঠানে উত্তরণ এর প্রকল্প সমন্বয়কারী মোঃ মনিরুজ্জামান জমাদ্দার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা মোঃ শাহিন হোসেন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ ইউনিয়ন প্যানেল চেয়ারম্যান জনাব উৎপল কুমার জোয়াদ্দার ও ইউপি সদস্য পলাশী রানী মন্ডল। সভায় আরও উপস্থিত ছিলেন এডুকো কর্মকর্তা জনাব মথি মন্ডল, সমন্বয়কারী, ক্লাইমেট চেইঞ্জ এবং ডিআরআর এবং উত্তরণ এর কর্মকর্তা মোঃ মাছুদুর রহমান, অলোক পাল, মোঃ আনিছুর রহমান সহ কাশিমাড়ী, বুড়িগোয়ালিনি, মুন্সিগঞ্জ ও গাবুরা ব্রীজ স্কুলের শিশু, শিক্ষক,অভিভাবক, শিশু সুরক্ষা কমিটির সদস্য ও কর্মমালিকগণ।
উক্ত মুক্ত আলোচনায় উপস্থিত সকল অংশগ্রহণকারী উত্তরণ ও এডুকো বাংলাদেশের কার্যক্রম সম্পর্কে মতামত ও পরামর্শ প্রদান করেন। অংশগ্রহণকারীরা বলেন যে এই শিশুশ্রম নিরসন প্রকল্পের আওতায় শ্রমজীবি শিশুদের শিক্ষা গ্রহণ ও কারিগরি প্রশিক্ষণ এর সুযোগ করে দেওয়ায় এই এলাকার অনেক হতদরিদ্র পরিবারের অনেক উপকার হয়েছে। কারিগরি প্রশিক্ষণ পেয়ে ঐ সকল শিশুরা কিছু আয় করে পরিবারকে সহায়তা করতে পারছে।
এর পাশাপাশি আরও বলেন এই ৪ টি বিদ্যালয়ের শিশুদের দুপুরের খাবার,স্কুল ড্রেস ও উপবৃত্তির ব্যবস্থা করলে ভালো হত। যে সকল শিশুরা কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করেছে তাদের প্রশিক্ষণ শেষে কাজ করার জন্য কিছু উপকরণ প্রদান করা।

শ্যামনগর

যশোর

আশাশুনি