জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ


অক্টোবর ১৮ ২০২১

অনলাইন রিপোর্টার : চলতি মাসের শেষ দিন গ্লাসগোতে জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ শুরু হতে যাচ্ছে। আসন্ন এ সম্মেলনে জলবায়ু ইস্যুতে নিজেদের লক্ষ্য অর্জনে বেশ কিছু বিষয় তুলে ধরবে বাংলাদেশ। সেগুলো যেন সফল হয় সেজন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।
রবিবার (১৭ অক্টোবর) আসন্ন কপ-২৬ সম্মেলন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত ইইউর দূতদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।
ড. মোমেন বলেন, কপ-২৬-এ আমাদের লক্ষ্যগুলো যেন আমরা অর্জন করতে পারি সেজন্য ইইউর সহযোগিতা চেয়েছি। আমাদের ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠকের মূল কারণ, আমরা চাই তাদের সহযোগিতা; তাদের পার্টনারশিপ।
যাতে আমাদের যে ইস্যুগুলো কপ-২৬ তুলে ধরব তারা যেন আমাদের সঙ্গে একাত্ম হয়ে আমাদের পক্ষে কথা বলে। কপ-২৬ একমাত্র আমাদের আশা। ওটাতে যদি আমরা ইফেক্টিভ পদক্ষেপ নেই তাহলে আমাদের সব সমস্যা দূর হবে।
পরিবেশ ও বনমন্ত্রী জানান, মূল বিষয় হচ্ছে কপ-২৬ চলতি মাসের ৩১ তারিখ। আমরা সেখানে যোগদান করছি। আমরা প্রস্তুতি ও উদ্দেশ্য, বিশেষ করে কি কি বিষয় নিয়ে আমরা আলোচনা করব; কি কি সিদ্ধান্ত নেব সেসব বিষয়ে আলোচনা করেছি।’

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন