আজ কমরেড মণি সিংহের জন্মবার্ষিকী


জুলাই ২৮ ২০২১

মশাল ডেস্ক: সিপিবির অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি, ব্রিটিশবিরোধী সংগ্রামী, টঙ্ক আন্দোলনের মহানায়ক, মুক্তিযুদ্ধের সংগঠক এবং মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমরেড মণি সিংহের ১২০তম জন্মবার্ষিকী আজ। ১৯০১ সালের ২৮ জুলাই অবিভক্ত ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি।
উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম স্থপতি মণি সিংহ ছোটবেলায়ই তার মায়ের সঙ্গে তৎকালীন ময়মনসিংহ জেলার (বর্তমান নেত্রকোনা জেলা) সুসং দুর্গাপুরের মাতুলালয়ে চলে আসেন। ১৯১৭ সালের রুশ বিপ্লবের আদর্শে উদ্বুদ্ধ হয়ে ১৯২৫ সালে মার্কসবাদ-লেনিনবাদকে আদর্শ হিসেবে গ্রহণ করেন তিনি। ১৯২৮ সাল থেকে কমিউনিস্ট পার্টির কর্মী হিসেবে কাজ শুরু করেন।
১৯৪৭ সালের দেশ বিভাগের পর তৎকালীন পাকিস্তানে কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠায় ব্রতী হন। ১৯৫১ সালে প্রথমবারের মতো কমিউনিস্ট পার্টির প্রধান নিযুক্ত হন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে তাকে প্রবাসী অস্থায়ী সরকারের উপদেষ্টা করা হয়। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর এই বিপ্লবী জননেতা মারা যান।
করোনা মহামারির কারণে দিনটি উপলক্ষে আজ সীমিত পরিসরে কর্মসূচি পালিত হবে। কর্মসূচিতে রয়েছে সকালে রাজধানীর পোস্তগোলা শ্মশানঘাটে কমরেড মণি সিংহ স্মৃতিস্তম্ভ এবং পুরানা পল্টনের সিপিবি কেন্দ্রীয় কার্যালয়ে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং নেত্রকোনার সুসং দুর্গাপুর টঙ্ক স্মৃতিসৌধে কমরেড মণি সিংহ মেলা উদযাপন কমিটির আলোচনা সভা।
এ ছাড়া বিভিন্ন সংগঠন তিন দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করবে। নেত্রকোনার দুর্গাপুরে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে বলে জানিয়েছেন সিপিবি দুর্গাপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক রুপন কুমার সরকার।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন