দ্রাবিড়ের পরামর্শেই শেষ ম্যাচ জিতল শ্রীলঙ্কা?


জুলাই ২৪ ২০২১

ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ভারতকে ৩ উইকেটে হারিয়ে হোয়াইটওয়াশ থেকে রক্ষা পেয়েছে শ্রীলঙ্কা দল। অনেকেই মজা করে বলছেন, ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের পরামর্শেই কি একমাত্র জয়টি পেল স্বাগতিকরা? বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ২৩ ওভারে ভারত ৩ উইকেটে ১৪৭ রান তুলে ফেলেছে। বৃষ্টি থামতেই দুই দলের সদস্যরা একে একে সবাই মাঠে ফিরেছেন। এমন সময় টিভি ক্যামেরায় ভেসে উঠল বিরল এক দৃশ্য। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলছেন দাসুন শানাকা।

দেখা যাচ্ছিল, শ্রীলঙ্কান অধিনায়ক শানাকাকে দ্রাবিড় কিছু একটা বোঝাচ্ছেন। আসলে রাহুল দ্রাবিড় হলেন ক্রিকেট জ্ঞানের মহাসমুদ্র। যেখানে কোনো তরুণ ক্রিকেটার যদি ডুব দেন তাহলে প্রচুর অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। সেটা খুব ভালো করে জানতেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। তাই এই সুযোগ পেয়ে তিনি কীভাবে হাতছাড়া করেন? মজার ব্যাপার হলো, এরপরেই কিন্তু ঘুরে দাঁড়িয়েছিল শ্রীলঙ্কা। ৩ উইকেটে ১৪৭ থেকে ২২৫ রানের মাঝে অল-আউট হয়ে যায় ভারত।

জবাবে সিরিজের প্রথম জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। অনায়াসেই তারা নিজেদের লক্ষ্যে পৌঁছে যায়। দ্রাবিড় ও শানাকা নিজেদের মধ্যে কী নিয়ে কথা বলছিলেন তা কেউ হয়তো জানতে পারেনি, তবে সকলেই বুঝতে পারছিলেন তাদের মধ্যে ক্রিকেট স্ট্র্যাটেজি নিয়েই আলোচনা চলছিল। দ্রাবিড়ের হাত ধরেই যে ভারতীয় ক্রিকেটের নতুন পাইপ লাইন তৈরি হয়েছে তা সবাই জানেন। ভারতের বেশিরভাগ তরুণ ক্রিকেটারকেই তৈরি করেছেন ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন