সাতক্ষীরায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত


আগস্ট ৯ ২০১৮

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও আদিবাসী সংস্কৃতির প্রদর্শন অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে ‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর, প্রতিরোধে সংগ্রাম’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সুন্দরবন এলাকার আদিবাসী মুন্ডাদের সংস্থা (সামস) এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালির উদ্বোধন ও স্মারকলিপি গ্রহণ করেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মাহমুদুর রহমান।
র‌্যালিটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে শহরের অদূরে বেসরকারী উন্নয়ন সংস্থা ঋশিল্পীর কনফারেন্স রুমে এক আলোচনা সভা ও আদিবাসী সংস্কৃতিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুন্ডা সংস্থার সভাপতি গোপাল চন্দ্র মুন্ডা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-০১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আদিবাসীরা সমাজের একটি অংশ। তাই জননেত্রী শেখ হাসিনার সরকার সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিদের এগিয়ে নিয়ে সমাজের মূল স্রােতধারায় ফিরিয়ে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।’
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, সাবেক শিক্ষা অফিসার কিশোরী মোহন, সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা প্রমুখ।
আদিবাসীদের বর্তমান অবস্থা ও মানাবধিকার পরিস্থিতি প্রসঙ্গে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী ছাত্র পরিষদের সভানেত্রী মিনতি মুন্ডা। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন রাম প্রসাদ মুন্ডা।
এদিকে সাতক্ষীরার শ্যামনগরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে শ্যামনগর উপজেলা পরিষদে মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ আশেক-ই-এলাহী।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন