জেলার বিভিন্ন স্থানে বিশ্ব মা দিবস পালিত


মে ১৩ ২০১৮

ডেস্ক রিপোর্ট: জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। জেলার বিভিন্ন অঞ্চল থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ নিয়ে আমাদের এ প্রতিবেদন।
সদর উপজেলা:
সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। শহরের মীর মোকছেদ আলী কিন্ডারগার্টেনে বিশ্ব মা দিবস উপলক্ষ্যে সম্মাননা প্রদান ও আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
মর্নিং সান প্রি-ক্যাডেট স্কুল: মা কথাটি ছোট্ট অতি, কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর তিন ভুবনে নাই” সেই মায়ের প্রতি গভীর শ্রদ্ধা ও অকৃত্রিম ভালোবাসার আহ্বান জানিয়ে মর্নিং সান প্রি-ক্যাডেট স্কুলে নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব মা দিবস। রবিবার সকাল ১০টায় স্কুল ক্যাম্পাসে মা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক লায়লা পারভীন সেঁজুতি। বিশেষ অতিথি ছিলেন, আফরোজা খাতুন লাভলী, মিলি আফরোজা, চৈতালী মুখার্জী, উপাধ্যক্ষ সেলিনা সুলতানা প্রমুখ। প্রতিটি শিশু তার মাকে সম্মান করতে শিখুক এই শ্লোগান নিয়ে স্কুলের পরিচালক ও অধ্যক্ষ শেখ আমিনুর রহমান কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন, বিশিষ্ট আবৃত্তিকার মনিরুজ্জামান ছট্টু। গান পরিবেশন করেন, চৈতালী মুখার্জী ও সম্পা। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, সৌমিতা অধিকারী।
শ্যামনগর:
শ্যামনগর উপজেলা প্রশাসনের সহযোগীতায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থা উপজেলা শাখার আয়োজনে বিশ্ব মা দিবস-২০১৮ পালন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল সকাল ১১ টায় এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলার সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষন হল রুমে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম। জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শাহানা হামিদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম মোঃ রফিকুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের ব্যাবস্থাপক, নকশী কাঁথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক শাহানা আক্তার, উপস্থিতিদের মধ্যে বক্তব্য ও বিষয়ের উপর গান পরিবেশন করেন সুমাইয়া পারভীন, পপি, সাবিনা প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জাতীয় মহিলা সংস্থার উপজেলা সংগঠক মোঃ আনিছুর রহমান মল্লিক।
দেবহাটা: দেবহাটায় বিশ্ব মা দিবস উপলক্ষ্যে র‌্যালী, আলোচনা সভা, রতœগর্ভা মায়েদের সম্মাননা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ মে) সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বে-সরকারি সংস্থা আশার আলো, নারী কণ্ঠ উন্নয়ন সংস্থা ও ইউমেন জব ক্রিয়েশন সেন্টার’র সহযোগীতায় উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শুরুতে উপজেলা চত্বর হতে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হাই এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, বিআরডিবি অফিসার ইসরাইল হোসেন, একটি বাড়ি একটি খামারের সমন্বয়কারী মুক্তা রানী মন্ডল। উপজেলা হিসাবরক্ষক অফিসার আব্দুস সামাদের সঞ্চলনায় বক্তব্য রাখেন দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুল ওহাব, আব্দুল হক, রতœাগর্ভা মা সুফিয়া খাতুন ও ফরিদা হক, নারী নেত্রী হাসিনা পারভীন, সাইমা খাতুন প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেবহাটা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মীর খায়রুল আলম, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের হিসাবরক্ষক মিজানুর রহমান, অফিস সহায়ক দিপুআর রহমান, ডিআরআরএ’র কমিউনিটি মবিলাইজার করবী স্বর্ণকার, নারী কণ্ঠ উন্নয়ন সংস্থার সুপারভাইজার মুজিবর রহমান, হিসাবরক্ষক সাবিয়া সুলতানা, প্রোগ্রাম অফিসার পিকু মন্ডলসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, নারী উন্নয়ন সংগঠনের নের্তৃবৃন্দরা, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ও ন্যাশনাল সার্ভিসের কর্মীরা। পরে, মা দিবসের বিভিন্ন বিষয়ে কুইজ প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণ করা হয়।
আশাশুনি: আশাশুনিতে বিশ্ব মা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও স্বপ্নজয়ী মায়েদের সম্মাননা প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে রবিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান প্রভাষক ম. মোনায়েম হোসেন, আ ব ম মোছাদ্দেক, যুবউন্নয়ন কর্মকর্তা এসএম আজিজুল হক, প্রেসক্লাবের সভাপতি জিএম মুজিবর রহমান প্রমুখ। এসময় বক্তারা বলেন, মা দিবসের মুল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেয়া। যে মা জন্ম দিয়েছেন, লালন পালন করেছেন, তাকে শ্রদ্ধা দেখানোর জন্য দিনটি পালন করা হয়। জন্মদাত্রী মা যেন কোন ভাবে অবহেলা অনাদরে না থাকে সে জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়। সভায় উপজেলার বুধহাটা ইউনিয়নের চাপড়া গ্রামের উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলামের স্বপ্নজয়ী মা আজিমুন্নেছা ও শোভনালী গ্রামের দুই পুলিশ কর্মকর্তার গর্বধারণী মা রীনা’কে এ বছর পুরস্কৃত করা হয়েছে।
কালিগঞ্জ: বিশ^ মা দিবস উপলক্ষে কালিগঞ্জে মা সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ১৩ মে রবিবার সকাল ১০ টায় উপজেলা লেডিস ক্লাব চত্ত্বরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলীর স্ত্রী ফারজানা শারমিন। উপজেলা লেডিস ক্লাবের সহযোগিতায় এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাংবাদিক শেখ আনোয়ার হোসেন, উপজেলা লেডিস ক্লাবের সম্পাদিকা ইলাদেবী মল্লিক প্রমুখ। মা দিবস উপলক্ষে সমাবেশ ও আলোচনা সভায় নারীরা তাদের বক্তব্যে মায়েদের ভূমিকা নিয়ে বিভিন্ন সুখস্মৃতি তুলে ধরেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন