Site icon Daily Dakshinermashal

সার্চ কমিটির প্রথম বৈঠক শনিবার

Spread the love

এসবিনিউজ ডেস্ক : প্রাথমিকভাবে কাজ শুরু করে দিয়েছেন নির্বাচন কমিশনারদের নিয়োগের জন্য গঠিত ছয় সদস্যের সার্চ কমিটি। আগামী শনিবার প্রথম বৈঠকে বসতে যাচ্ছেন কমিটির সদস্যরা। ওইদিন সকালে সুপ্রিমকোর্টের জাজেজ লাউঞ্জে বৈঠকটি অনুুষ্ঠিত হবে। এবারের সার্চ কমিটির কার্যপরিধি ও কর্মপদ্ধতি এবং গতবারের মতই। নির্বাচন কমিশনারদের খুঁজতে ২০১২ সালের মতো এবারও সাচিবিক দায়িত্ব পালন করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সার্চ কমিটির প্রথম বৈঠকের আগে বৃহস্পতিবার বিকালে সার্চ কমিটির প্রধান সুপ্রীমকোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে মন্ত্রীপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠক করেছেন। সেখানে সামগ্রীক প্রক্রিয়া নিয়ে তারা আলোচনা করেন। সার্চ কমিটির প্রধান সাবেক মন্ত্রিপরিষদ বিভাগ সচিব, সাবেক, সাবেক জেলা জজ, বিশিষ্ট ব্যক্তিদের নাম জীবনবৃত্তান্ত সংগ্রহের জন্য নির্দেশ দিয়েছেন। শনিবারের বৈঠকে তা উত্থাপনের নির্দেশ দেন। এছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটির সদস্যদের কাছ বৈঠকে অংশগ্রহণের জন্য টেলিফোনে আমন্ত্রণ জানানো হয়েছে। কমিটির সদস্যরা মন্ত্রিপরিষদ বিভাগকেও বিগত সার্চ কমিটির সুপারিশকৃত নামের তালিকার পাশাপাশি নারী সদস্যদের একটি তালিকাও প্রস্তুত রাখার নির্দেশনা দেন।

সার্চ কমিটির একাধিক সদস্য বলেন, শনিবারের বৈঠকের লক্ষ্যে নিজ নিজ উৎস থেকে নাম সংগ্রহ করছেন তারা। তবে ইসি নিয়োগের সুপারিশের ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখা হবে বলে জানিয়েছেন সার্চ কমিটির সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড.শিরীণ আখতার। তিনি সাংবাদিকদের বলেন, সার্চ কমিটিকে ১০ দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের ১০ জনের  নামের সুপারিশপত্র জমা দিতে হবে। এজন্য সার্চ কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে বসে পরামর্শ করে সিদ্ধান্ত নেয়া হবে।

Exit mobile version